1. [email protected] : 71sangbad 71sangbad : 71sangbad 71sangbad
  2. [email protected] : Admin :
  3. [email protected] : alokito71sangbad alokito71sangbad : alokito71sangbad alokito71sangbad
  4. [email protected] : Daily Alokito : Daily Alokito
  5. [email protected] : Frilix Group : Frilix Group
  6. [email protected] : Gazi Saidur : Gazi Saidur
  7. [email protected] : shihab :
শনিবার, ০৮ মে ২০২১, ০৪:৩৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
পৌর ছাত্রলীগ নেতা আশিকের উদ্যোগে ঈদের উপহার সামগ্রী বিতরন। মাধবপুরে ঈদ মার্কেটে নেই স্বাস্থ্যবিধির বালাই মতলব উত্তর এখলাছপুরে প্রধানমন্ত্রীর উপহার নগত অর্থ ও জেলেদের মাঝে চাল বিতণ শ্রীনগরে ছাত্রলীগের উদ্যােগে জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ-আলোকিত ৭১ সংবাদ অসদাচরণের দায়ে বিল্লাল হোসেন কে “আমার দেশ প্রতিদিন” থেকে স্থায়ী বহিষ্কার নান্দাইল সড়ক দূর্ঘটনায় ঝরে গেলো একটি প্রাণ-আলোকিক ৭১ সংবাদ  নকলা প্রেসক্লাব কমিটির ইফতার ও আলোচনা সভা অনুষ্ঠিত !! অনলাইনে পরীক্ষা নেয়ার পরিকল্পনা সাত কলেজের ঈদের উপহার নিয়ে গরিবদের পাশে দাড়িয়েছে স্কুল কলেজের ছাত্র-আলোকিত ৭১ সংবাদ আল আকসা মসজিদে হামলা-আলোকিত ৭১ সংবাদ 

বিজ্ঞাপন

করোনার টিকা আবিস্কারের দাবি গ্লোব বায়োটেকের

Reporter Name
  • প্রকাশিত: শুক্রবার, ৩ জুলাই, ২০২০
  • ১৪৫ বার পড়া হয়েছে

মোঃ শহিদুল ইসলাম-ঢাকা জেলা প্রতিনিধিঃ

নতুন করোনা ভাইরাস (কোভিড-১৯) রোগের টিকা ভ্যাকসিন আবিস্কারের দাবি করেছে ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোভ ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। বাংলাদেশে প্রথমবারের মতো কোন প্রতিষ্ঠান এই টিকা আবিস্কারের দাবি করল।

গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে গ্লোব বায়োটেকের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

সম্মেলনে জানানো হয়, টিকা আবিস্কারে সার্বিক তত্বাবধানে ছিলেন প্রতিষ্ঠানের সিইও ড. কাকন নাগ এবং সিও ড. নাজনীন সুলতানা। প্রতিষ্ঠানটি গত ৮ মার্চ থেকে টিকা তৈরির কাজ শুরু করে।

সংবাদ সম্মেলনে জানানো হয় সব ধাপ পার হতে পারলে আগামী ৬-৭ মাসের মধ্যে টিকা বাজারে আনা সম্ভব হবে। গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ এন্ড ডেভেল্পমেন্ট এর প্রধান ডাঃ আসিফ মাহমুদ ভ্যাকসিনটি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন প্রাথমিক ভাবে করোনার ভ্যাকসিনে সফল হয়েছি।

প্রাণী পর্যায়ে এটা সফল হয়েছে। তিনি জানান, তিনটি খরগোশের উপর এই ভ্যাকসিন পরীক্ষা করা হয়েছে। তার আশা মানবদেহে ও সফলভাবে কাজ করবে এই ভ্যাকসিন। তিনি জানান, এখন তারা সরকারের সংশ্লিষ্ট দপ্তরে যাবেন। এরপর তাদের দেওয়া গাইডলাইন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। শিগগিরই প্রটোকল তৈরি করে ক্লিনিক্যাল ট্রয়ালের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এটি হস্তান্তর করা হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, এনসিবিআই ভাইরাস ডেটাবেইস অনুয়ায় মঙ্গলবার পর্যন্ত বিশ্বব্যাপী পাঁচ হাজার ৭৪৩ টি সম্পূর্ন জিনোম সিকোয়েন্স জমা হয়েছে যার মধ্যে বাংলাদেশ থেকে জমা হয়েছে ৭৬টি। এই সিকোয়েন্স বায়োইনফরম্যাটিক্স টুলের মাধ্যমে পরীক্ষা করে গ্লোব বায়োমেটিক লিমিটেড তাদের টিকার টার্গেট নিশ্চিত করে যা যৌক্তিকভাবে এই ভৌগলিক অঞ্চলে অধিকতর কার্যকর হবে। ঐ টার্গেট সম্পূর্ন কোডিং সিকোয়েন্স যুক্ত রাষ্ট্রের এনসিবিআই ভাইরাস ডেটাবেইসে জমা দিয়েছি যা ইতিমধ্যেই এনসিবিআই কর্তৃক স্বীকৃত ও প্রকাশিত হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোঃ হারুন অর রশিদ বলেন, শুধু ব্যবসার কথা চিন্তা করে নয় দেশের জন্য কিছু একটা করার জন্যই তারা নতুন নতুন আবিস্কার নিয়ে কাজ করে। যাচ্ছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2019 Breaking News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )