1. [email protected] : 71sangbad 71sangbad : 71sangbad 71sangbad
  2. [email protected] : Admin :
  3. [email protected] : alokito71sangbad alokito71sangbad : alokito71sangbad alokito71sangbad
  4. [email protected] : Daily Alokito : Daily Alokito
  5. [email protected] : Frilix Group : Frilix Group
  6. [email protected] : Gazi Saidur : Gazi Saidur
  7. [email protected] : shihab :
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৩:১১ পূর্বাহ্ন

বিজ্ঞাপন

তৃণমূলে স্বাস্থ্যসেবায় দরকার দক্ষ প্যারামেডিক-প্রতিমন্ত্রী জাহিদ মালেক

Reporter Name
  • প্রকাশিত: মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ২২৭ বার পড়া হয়েছে

স্বাস্থ্য সেবা-নিউজ ডেক্সঃ

তৃণমূলের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রয়োজন দক্ষ ও প্রশিক্ষিত কমিউনিটি প্যারামেডিক । কমিউনিটি প্যারামেডিকরা মাধ্যমিক(এস,এস সি)পাসের পর দুই বছরের তাত্তি্ক ও ব‌্যবহারিক প্রশিক্ষণ পেয়ে থাকেন । দেশের বিদ্যমান কমিউনিটি ক্লিনিকে এসব প্রশিক্ষিত প্যারামেডিকেল কাজের সুযোগ নিশ্চিত করতে হবে। তাদের দক্ষতা কাজে লাগানো গেলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার স্বাস্থ্য বিষয়ক অভীষ্ট লক্ষ্য অর্জন সহজ হবে ।

গতকাল বুধবার প্রথম আলো আয়োজিত  স্বাস্থ্য খাতে দক্ষ কমিউনিটি প্যারামেডিকের ভুমিকা শীর্ষক গোলটেবিল বৈঠকে আলোচকেরা এসব কথা বলেন। রাজধানীর কাওরান বাজারে প্রথম আলো কার্যালয়ে এ সভা আয়োজনে সহযোগিতা করে আস্তা প্রকল্প,সুইস কন্ট্যাক্ট । বৈঠক সঞ্চালনা করেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম ।

গোল বৈঠকে প্রধান অতিথি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, তৃণমূলে স্বাস্থ্যসেবা নিশ্চিতে দেশের 13 হাজার কমিউনিটি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে । এসব কমিউনিটি ক্লিনিকের অবকাঠামো , লোকবল বাড়িয়ে নতুন মডেল পাস করানো হয়েছে।

খুব খুব দ্রুত নতুন মডেলের নির্মাণ কাজ শুরু হবে। স্বাস্থ্য খাতের অবকাঠামো উন্নয়ন হচ্ছে , এখন প্রয়োজন দক্ষ প্রশিক্ষিত লোকবল ।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন বর্তমানে যারা কমিউনিটি ক্লিনিক হেলথ কেয়ার প্রোভাইডা (সিএইচসিপি) আছেন তারা উচ্চ মাধ্যমিক পাশের পর তিন মাসের প্রশিক্ষণ পেয়ে থাকেন। তিন মাসের প্রশিক্ষণ যথেষ্ট নয়।

প্রশিক্ষণ ভালো হলে জরুরী স্বাস্থ্য সেবা নিশ্চিত হয়। দুই বছরে প্রশিক্ষণ পাওয়া কমিউনিটি প্যারামেডিকদের  দক্ষতা ও কাজে লাগানো যেতে পারে । তাই প্যারামেডিকদের কমিউনিটি ক্লিনিকে চাকরির সুযোগ করে দিতে সরকারি নিয়ম পুনঃ বিবেচনার বিষয়টিকে প্রাধান্য দেওয়া যেতে পারে ।

ধন্যবাদান্তেঃ মানব স্বেচ্ছাসেবী ফাউন্ডেশন (MSF) এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সাংবাদিক ও লেখকঃ শিহাব অাহম্মেদ ও মানব স্বেচ্ছাসেবী ফাউন্ডেশন (MSF) এর কার্যনির্বাহী কমিটির সভাপতি ডাঃ অামজাদ সরকার ও স্বাধীনতা ডিপ্লোমা চিকিৎসক পরিষদের মহাসচিব ডাঃ মোঃ শহিদুল ইসলাম অালম জানান যে এই শুভ উদ্যেগকে কাজে লাগিয়ে সকল প্যারামেডিকদের এগিয়ে যেতে হবে এবং মাননীয় প্রধানমন্ত্রী ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক কে অভিনন্দন ও ধন্যবাদ জানায়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2019 Breaking News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )