1. [email protected] : 71sangbad 71sangbad : 71sangbad 71sangbad
  2. [email protected] : Admin :
  3. [email protected] : alokito71sangbad alokito71sangbad : alokito71sangbad alokito71sangbad
  4. [email protected] : Daily Alokito : Daily Alokito
  5. [email protected] : Frilix Group : Frilix Group
  6. [email protected] : Gazi Saidur : Gazi Saidur
  7. [email protected] : shihab :
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৯:০৫ অপরাহ্ন

বিজ্ঞাপন

পটুয়াখালীতে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে জেলেদের নদীতে ইলিশ আহরণ!

মু,হেলাল আহম্মেদ(রিপন) পটুয়াখালী জেলা প্রতিনিধি।
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১
  • ৫০ বার পড়া হয়েছে

মু,হেলাল আহম্মেদ(রিপন)
পটুয়াখালী জেলা প্রতিনিধি।

পটুয়াখালী জেলায় বাউফল উপজেলার তেঁতুলিয়া নদীকে ঝাটকা ইলিশ রক্ষা করার জন্য অভয়াশ্রম হিসেবে চিহ্নিত করেছে সরকার। কিন্তু নিষেধাজ্ঞা উপেক্ষা করে শত শত জেলে নদীতে ইলিশ আহরণের উৎসবে মেতেছে।
১লা মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত তেঁতুলিয়া নদীর এ অভয়াশ্রমে ইলিশ সহ সকল ধরনের মাছ আহরণ নিষিদ্ধ থাকবে। চর ভেদুরিয়া থেকে চর রুস্তুম পর্যন্ত ১০০ কিলোমিটার তেঁতুলিয়া নদীর মোহনা বগি, নিমদি, মমিনপুর, কালাইয়া, চন্দ্রদ্বিপ ও ধুলিয়া এলাকার প্রায় ৪০ কিলোমিটারের সকল স্থানই অরক্ষিত। শত শত জেলে নৌকা ভাষছে তেতুলিয়ার বুকে। ইলিশ জাল ফেলে নিধন করা হচ্ছে হাজারো মেট্রিক টন ঝাটকা ইলিশ। নদী তীরবর্তী এলাকার জেলেরা নিষেধাজ্ঞা অমান্য করে এ মহা উৎসবে মেতেছে।

এসময় ইলিশ আহরনকারী জেলেরা জানান, সরকারের দেয়া ত্রান চাহিদার তুলনায় অপ্রতুল। এখনই ইলিশ ধরার মূল মৌসুম। এখানে মহাজন ও দেনাদারদের পাওনা পরিশোধ করি মাছ ধরে । মহাজনের দেনা ও সন্তানদের মুখে একমুঠো ভাত জুটানোর চিন্তা করে জেল জরিমানা মাথায় রেখে ঝুঁকি নিয়েই নদীতে নামতে হচ্ছে।
বাউফল দশমিনা উপজেলা মৎস্য কর্মকতা (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান জানান, মাত্র ১০ জন জনবল ও দুটি ট্রলার দিয়ে জেলেদের আটকানো সম্ভব হচ্ছেনা। আমরা সর্বোচ্চ দিয়ে ইলিশ আহরণ বন্ধ রাখার চেষ্টা করছি।

অন্যদিকে উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন দৈনিক বাংলাদেশ কন্ঠে প্রতিনিধি,কে জানান, ইলিশের বাচ্চা রক্ষা করার জন্য জেলে পল্লীতে সচেতনতামূলক সভা মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়েছে। যদি তারা না শুনে তবে ভ্রাম্যমান আদালত বসিয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2019 Breaking News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )