1. [email protected] : 71sangbad 71sangbad : 71sangbad 71sangbad
  2. [email protected] : Admin :
  3. [email protected] : alokito71sangbad alokito71sangbad : alokito71sangbad alokito71sangbad
  4. [email protected] : Daily Alokito : Daily Alokito
  5. [email protected] : Frilix Group : Frilix Group
  6. [email protected] : Gazi Saidur : Gazi Saidur
  7. [email protected] : shihab :
বুধবার, ২১ এপ্রিল ২০২১, ০৬:১৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
গোদাগাড়ীর পৌর মেয়র মনিরুল ইসলাম বাবু আর নেই। পটুয়াখালীর গলাচিপায় প্রতিবন্ধী কিশোরী ধর্ষণে অভিযুক্ত ধর্ষক র‌্যাবের হাতে আটক! বরগুনার আমতলীতে কালবৈশাখী ঝড় ও গরম বাতাসে কৃষকের বোরো ধানের ক্ষতি! পত্নীতলায় ছিন্নমূল মানুষের সাথে পুলিশের ইফতার আমতলীতে জমি নিয়ে বিরোধে বৃদ্ধকে পিটিয়ে হত্যা কলারোয়ায় হ্যাকারের খপ্পরে বিকাশ এজেন্টের খোয়া গেল ৩৭হাজার ৮৯৯ টাকা এমপি আবু জাহিরের নির্দেশে আমার হবিগঞ্জ পত্রিকা অফিসে হামলা চালিয়েছে যুবলীগ ছাত্রলীগের সন্ত্রাসীরা লকডাউনে সহায়তা নয়,মুক্তভাবে পূর্বের কর্মস্থলে ফিরতে চায় রংপুরের শ্রমিকরা। আমিনপুর থানায় পুলিশের অভিযানে গ্রেফতার ১০ দ্বিতীয় টিকা নিলেন ওসি মুহাম্মদ শাহজাহান কামাল

বিজ্ঞাপন

শক্তিশালী তিনটি ভূমিকম্প অনুভূত হবার পর নিউজিল্যান্ডের  সুনামি সতর্কতা জারি 

অান্তর্জাতিক ডেক্সঃ
  • প্রকাশিত: শুক্রবার, ৫ মার্চ, ২০২১
  • ৬৭ বার পড়া হয়েছে

শক্তিশালী তিনটি ভূমিকম্প অনুভূত হবার পর নিউজিল্যান্ডের  সুনামি সতর্কতা জারি শক্তিশালী তিনটি ভূমিকম্প অনুভূত হবার পর নিউজিল্যান্ডের উপকুলী অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছিলো। পরে লোকজনকে সরিয়ে নেয়ার পর সেই সতর্কতা প্রত্যাহার করা হয়।

দেশটির উত্তরাঞ্চলীয় উপকূলীয় এলাকায় তৃতীয় ও সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর ন্যাশনাল ইমারজেন্সি এজেন্সি সুনামি সতর্কতা জারি করে।এর মধ্যে উপকূল থেকে লোকজনকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়। তবে কয়েকটি শহরে শত শত লোক হুড়োহুড়ি করে উঁচু জায়গায় যাওয়ার চেষ্টা করলে কিছুটা বিশৃঙ্খলা দেখা দেয়। শেষ পর্যন্ত স্থানীয় সময় শুক্রবার দুপুরের পর স্থানীয় কর্তৃপক্ষ জানায় বড় ঢেউগুলো অতিক্রম করে গেছে।

অধিবাসীদের বলা হয়েছে, তারা চাইলে এখন ঘরে ফিরতে পারে। নিউ ক্যালিডোনিয়া ও ভানুয়াটুতেও বিপজ্জনক ঢেউয়ের বিষয়ে সতর্ক করা হয়েছিলো। সেখানে দশ ফুট পর্যন্ত উঁচু ঢেউয়ের আশঙ্কা করা হয়েছিলো, অন্যদিকে দক্ষিণ আমেরিকার একাংশ- পেরু, ইকুয়েডর ও চিলি উপকূলে এক মিটার পর্যন্ত উঁচু ঢেউ হতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছিলো।

হাওয়াই ভিত্তিক প্যাসিফিক সুনামি সতর্কতা কেন্দ্র বলেছে, সুনামি ঢেউ পর্যবেক্ষণ করা হয়েছে’, কিন্তু এখন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন ইন্সটগ্রামে লিখেছেন, আশা করি সবাই ঠিক আছে।

যে তিনটি ভূমিকম্প দেশটিতে আঘাত হেনেছে সেগুলোর প্রতিটিই সাত মাত্রার চেয়ে বেশি শক্তিশালী ছিলো। এর মধ্যে সবচেয়ে শক্তিশালীটি ছিলো ৮ দশমিক ১ মাত্রার যা স্থানীয় সময় সকাল সাড়ে আটটার দিকে নিউজিল্যান্ডের কেরমাডেক দ্বীপপুঞ্জ এলাকার কাছে আঘাত হানে। তবে ওই দ্বীপে জনবসতি নেই।

অন্যদিকে সুনামি সতর্কতা প্রত্যাহার হলেও তৃতীয় ভূমিকম্পের পর নতুন সতর্কতা দেয়া হয়েছে এবং কয়েকটি এলাকা সুনামি সাইরেন বাজানো হয়েছে। এরপরই লোকজনকে অস্বাভাবিক জোয়ারের বিষয়ে সতর্ক করে উপকূল এলাকা থেকে সরে উঁচু এলাকাতে যেতে বলা হয়। পরে অবশ্য এসব সতর্কতা সরিয়ে নেয়া হয়।

স্থানীয় গণমাধ্যম বলছে, সুনামির ভয়ে বাড়িঘর, স্কুল ও কর্মস্থল থেকে পালানোর সময় কয়েকটি শহরে তীব্র যানজট দেখা দেয়। গত সপ্তাহেই নিউজিল্যান্ড ৬দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ক্রাইস্টচার্চে ১৮৫ জনের মৃত্যুর দশম বার্ষিকী পালন করেছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2019 Breaking News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )